Basic Info BD https://www.basicinfobd.com/2021/12/blog-post_52.html

কিভাবে অ্যান্ড্রয়েডের নেভিগেশন বার কাস্টমাইজ করবেন?

 


এখনকার দিনের সব আধুনিক অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই অন-স্ক্রিন নেভিগেশন বাটন থাকে। যদিও ফিজিক্যাল বাটন বেশি ভাল ছিল কি না তা বিতর্কের বিষয়, তবে ডিসপ্লে তা কোন বাটন না থাকা অসম্ভব দারুন কিছু! যারা জানেন না, তাদের সুবিধার্থে বলি, হোম,ব্যাক আর রিসেন্ট/মাল্টিটাস্কিং কিগুলোকে নেভিগেশন বাটন বলে এবং সেগুলোর সমন্বয়েই অ্যান্ড্রয়েডের নেভিগেশন বার। নেভিগেশন বার এবং তার  বাটনগুলো সেভাবেই কাজ করে যেমনটা করার কথা। কিন্তু অনেকেই তা কাস্টমাইজ করে ব্যবহার করতে চায়। এলজি এবং এইচটিসিতে এই কাস্টমাইজ করার সুবিধা পাওয়া যায়।

গুগল হয়ত আমাদের কথা শুনেছে। অ্যান্ড্রয়েড Nougat এ নেভিগেশন বার কাস্টমাইজ করার কোড খুঁজে পাওয়া গেছে। এটা প্রায় সবকিছুই কাস্টমাইজ করতে দিবে – চেহারা, কাজ এমনকি বাটনগুলোও! আপনার নেক্সাস ৬পি থাকলে এখুনি সেটা ট্রাই করতে পারেন, একটা জিপ ফাইল ফ্লাশ করেই তা এনাবল করা যায়। তবে আমরা জানি না অ্যান্ড্রয়েডে কবে এই ফিচারটি আসবে। সেজন্য কিছু উপায় দেওয়া হল যেভাবে  অ্যান্ড্রয়েডের নেভিগেশন বার কাস্টমাইজ করবেন আপনার রুট বা নন-রুটেড ডিভাইসে।

নেভিগেশন বার কাস্টমাইজ করুন NavBar দিয়ে ( নন-রুটেড ডিভাইসের জন্য)

NavBar একটি দারুন অ্যাপ যা আপনার স্টক অ্যান্ড্রয়েডের নেভিগেশন বারকে আরো রঙিন করে তুলবে। আর এটা নন-রুটেড ডিভাইসে জাদুর মত কাজ করে। 

১। আপনি অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ইন্সটল করার পর অ্যাপটি Accessibility permissions চাইবে যখন আপনি অ্যাপটি ওপেন করতে যাবেন।

২। এরপর NavBar অ্যাপটি আপনাকে একটি কাস্টম কালার পছন্দ করার সুযোগ দিবে এর “Static Color” অপশন থেকে এবং আপনি যেকোন কালার পছন্দ করতে পারবেন। আপনি যদি যে অ্যাপ ওপেন থাকবে তার সাথে মিল রেখে নেভিগেশন বারের কালার দিতে চান তবে “Active App” অপশনটি পছন্দ করুন। আপনি চাইলে নির্দিষ্ট অ্যাপের জন্য নির্দিষ্ট কালার সেট করতে পারেন। 

৩। এই অ্যাপের মাধ্যমে আপনি নেভিগেশন বারে উইজেট যুক্ত করতে পারেন। বর্তমানে আপনি ব্যাটারি উইজেট অথবা নেভিগেশন বারে ছবি যুক্ত করতে পারেন। মিউজিক ও আরো কিছু উইজেট সামনে আসছে। আপনি যদি নেভিগেশন বারে কাস্টম ইমেজ যুক্ত করতে চান তার জন্য অ্যাপটির প্রিমিয়াম ভার্শন কিনতে হবে।

মোটের উপর NavBar অ্যাপটি আপনার নেভিগেশন বারের সৌন্দর্য বৃদ্ধিতে ভালোই কাজ করে। তবে আপনি যদি আরো কন্ট্রোল বা ফাংশন বাড়াতে চান তবে নন রুটেড ডিভাইসের জন্য তেমন কোন সুযোগ নেই। 

নেভিগেশন বারের ফাংশন বাড়ান Gravity Box অ্যাপের মাধ্যমে ( রুটেড ডিভাইসের জন্য)

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি রুট করে থাকলে Gravity Box অ্যাপের মাধ্যমে এর চেহারা পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন ফাংশন বাড়াতে পারবেন।

১। প্রথমে আপনাকে Xposed installer (APK ফাইল) ডাউনলোড করে ইন্সটল করতে হবে। 

২। ইন্সটল করা শেষ হলে Gravity Box খুঁজুন অ্যাপের “Download” সেকশনে গিয়ে। অ্যাপটির বিভিন্ন ভার্সন দেখতে পাবেন। আপনার অ্যান্ড্রয়েডের ভার্সনের সাথে মিল রেখে সঠিক ভার্সনের অ্যাপটি এর “Versions” ট্যাবে গিয়ে ইন্সটল করুন।

৩। Gravity Box ইন্সটল হয়ে গেলে একটি নোটিফিকেশন আসবে- activate the module and reboot your device। ট্যাপ করে Gravity Box চেক মার্ক করুন এবং আপনার ডিভাইস রিবুট করুন।

৪। রিস্টার্ট হলে আপনি Gravity Box অ্যাপটি ওপেন করে “Navigation bar tweaks” এ যান। এখানে “Master Switch” চালু করুন। এর ফলে রিবুটের পর সকল টুইক সক্রিয় হবে।

৫। এরপর আপনি বিভিন্ন অপশন যাচাই করে দেখুন। যেমন - always show menu key, swap back & recent keys, add custom keys, use larger icons, enable colors, change the navigation bar’s height, width ইত্যাদি।

৬। আপনি “Navigation keys actions” অপশনে গিয়ে নেভিগেশন বার বাটনে বিভিন্ন কাস্টম ফাংশন যুক্ত করতে পারবেন। এখানে আপনি মেন্য, হোম, ব্যাক এবং রিসেন্ট কি এর জন্য single-tap, double-tap and long press actions এই অপশনগুলো পছন্দ করতে পারবেন। এগুলোর পাশাপাশি আপনি থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমেও বিভিন্ন কাস্টম একশনের ব্যবস্থা করতে পারবেন। 

সব শেষে আপনি ফোন রিস্টার্ট দিন। আপনি যদি DIY সমাধান না চান তবে আপনি নেভিগেশন বারের থিম করতে পারেন Xstana দিয়ে। অথবা আপনি যদি CyanogenMod ব্যবহার করেন তবে Navigate থিম ট্রাই করে দেখতে পারেন। এমনকি আপনি Swipe Navigation অ্যাপের মাধ্যমে নেভিগেশন বারকে gesture দিয়ে রিপ্লেস করতে পারেন।

অ্যান্ড্রয়েডের নেভিগেশন বার আরো জীবন্ত করে তুলুন

দেখতেই পাচ্ছেন যে রুটেড ডিভাইস গুলোতে অসংখ্য অপশন থাকে যা আমরা নন-রুটেড ডিভাইসে পাব না। তবে নন-রুটেড ডিভাইসে Navbar অ্যাপ দিয়ে কিন্তু কাজ চালানো যায় অন্তত। আশা করি গুগল খুব শীঘ্রই বিল্ট-ইন নেভিগেশন বার কাস্টমাইজার নিয়ে আসবে সকল অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য।

আপনাদের অ্যান্ড্রয়েডের নেভিগেশন বার নিয়ে কোন মতামত থাকলে অবশ্যই কমেন্টবক্সে জানাবেন।

 সব ছবি এই লিঙ্ক থেকে নেওয়া হয়েছে ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন