Basic Info BD https://www.basicinfobd.com/2021/12/blog-post_6.html

ডিজিটাল মার্কেটিং দক্ষতা প্রখর করার কিছু ফ্রি ওয়েবিনারের সোর্স

  


ডিজিটাল মার্কেটিং একটি লাভজনক ইন্ড্রাস্ট্রি যা হাজারের বেশি মানুষ লাখপতি বানিয়েছে।  অন্যান্য ইন্ড্রাস্ট্রির মতো ডিজিটাল মার্কেটার হওয়ার জন্য অনেক ভালো ডিগ্রির প্রয়োজন হয়না। এর জন্য প্রয়োজন শুধু দক্ষতা এবং অভিজ্ঞতা। সবচেয়ে সেরা পার্ট হলো আপনি এটা ফ্রিতে শিখতে পারবেন। এবং আপনি আপনার বাসাতে বসেই দক্ষ হয়ে উঠতে পারেন। আর্টিকেলে মনোযোগ ধরে রাখাটা ভিডিওতে মনোযোগ ধরে রাখার চেয়ে কঠিন। তাই আপনি যখন নতুন কিছু শিখবেন তখন চেষ্টা করবেন সেটা ভিডিও দেখে শেখার। ওয়েবিনার এক্সাটলি এই কাজটিই করে। এরা ভিজুয়াল লার্নিং এক্সপিরিয়েন্স অফার করে যেখানে একজন দক্ষ যেকোনো কিছুর পুরো পদ্ধতিটা করে দেখায়। 


এই আর্টিকেলে আপনাদের একটা লিস্ট দেওয়া হবে যেখান থেকে আপনার চমৎকার কিছু ওয়েবিনার খুঁজে পেতে পারেন। 

সোর্স

মেইন ক্যাটেগরি

বর্ননা

SEMrush

ডিজিটাল মার্কেটিং

Get Details

Search Engine Journal

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

Get Details

Content Marketing Institute

কন্টেন্ট মার্কেটিং

Get Details

Unbounce

কনভারসন রেট অপ্টিমাইজেশন

Get Details

Cision

পাবলিক রিলেশন

Get Details

Adweek

ব্র্যান্ড মার্কেটিং

Get Details

Marketo

কন্টেন্ট মার্কেটিং

Get Details

eMarketer

ডিজিটাল মার্কেটিং

Get Details

Kissmetrics

ওয়েব অ্যানালাইটিকস

Get Details

Hubspot

অনলাইন মার্কেটিং

Get Details


ওয়েবিনার কি এবং কিভাবে কাজ করে?

সংক্ষেপে , webinar হলো ইন্টারনেটের মাধ্যমে লাইভ সেমিনার। ওয়েবিনারে আপনি অফলাইন সেমিনারের মত প্রশ্ন ও জিজ্ঞেস করতে পারেন। ওয়েবিনারে অংশগ্রহন করার জন্য আপনাকে ইমেইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর হোস্ট থেকে লাইভ শুরু করার আগে একটি মেইল পাবেন আপনি।  

কেন আপনি মার্কেটিং ওয়েবিনারে অংশগ্রহন করবেন? 

ওয়েবিনার শুধু নতুন কিছু শেখার জন্যই সেরা না ।এটা আপনাকে সরাসরি হোস্টকে প্রশ্ন করার সুযোগ দেয়।  আপনি যতই আর্টিকেল পড়ে শিখুন না কেন একজন দক্ষ মানুষকে স্টেপ টু স্টেপ  দেখলে আপিনি আরো বেশি ভালো বুঝতে পারবেন। চুপচাপভাবে পড়ার থেকে মানুষ শুনে অনেক কিছু শিখতে পারে। আপনি যদি ডিজিটাল মার্কেটিং ইন্ড্রাস্ট্রিতে ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনি অনেকগুলো থেকে পছন্দমত বেছে নিতে পারেন।  


২০১৮ সালের সেরা কিছু মার্কেটিং ওয়েবিনার

১। SEMrush ওয়েবিনার

এটা  SEM এবং SEO টুল যা কিছু বড় মাপের মার্কেটার যেমন – নেইল পাটেল  দ্বারা পরিচালিত হয়। তার শুধু সফটওয়্যারই অফার করেনা । তারা উচ্চ গুন সম্পন্ন webinar ও অফার করে যা আপনাকে অনেক সাহায্য করবে। তারা সবসময় বিভিন্নরকমের ডিজিটাল মার্কেটিং এর উপর ওয়েবিনার তৈরি করতে থাকে । 

১। কন্টেন্ট মার্কেটিং 

২। ইমেইল মার্কেটিং

৩। অ্যাফিলিয়েট মার্কেটিং

৪। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন

৫। ফেসবুক অ্যাডভার্টাইজিং

এখানে আরো কিছু টপিক দেয়া আছে যা তারা তাদের ওয়েবিনারে প্রকাশ করে-

SEMrush এর সবচেয়ে মজার ব্যাপার হলো তারা তাদের সব ওয়েবিনার রেকর্ড করে রাখে। আপনি যদি কোনো ওয়েবিনার মিস করে থাকে তাহলে আপনি Past webinars archive  এ গিয়ে দেখতে পারবেন। তাই আপনি যদি ডিজিটা মার্কেটিং এ আপনার দক্ষতা বাড়াতে চান তাহলে এখুনি তাদের আগের ভিডিওগুলো দেখে ফেলুন ফ্রি তে।

২। সার্চ ইঞ্জিন জার্নাল 

আপনি যদি SEO তে দক্ষ হতে চান তাহলে  সার্চ ইঞ্জিন জার্নাল পড়া শুরু করুন।  এরা ইন্ড্রাস্ট্রির সবচেয়ে তাজা খবর নিয়ে লিখে এবং প্রতিনিয়ত পাবলিশ করতে থাকে। আর্টিকেল ছাড়াও তারা ওয়েবিনারের ও আয়োজন করে। তারা ব্যাকলিঙ্কস বিল্ডিং, অথোরিটি অর্জন , আরো ট্রাফিক পেতে এবং কিভাবে অন পেজে SEO বাড়ানো যায় সেটা নিয়ে কথা বলে।


৩। কন্টেন্ট মার্কেটিং ইন্সটিটিউট ওয়েবিনার

এটা কন্টেন্ট মার্কেটিং এ বড় একটি নাম।  এরা এই ইন্ড্রাস্ট্রির অগ্রদূত। একারনে কিছু বিখ্যাত ইন্টারনেট মার্কেটারস প্রতিনিয়ত এই ওয়েবসাইটে কন্ট্রিবিউট করে। আপনি এদের ওয়েবিনারে অংশগ্রহন করে কিছুনা কিছু শিখতে পারবেন । আপনি যদি কন্টেন্ট মার্কেটিং এ ভালো হতে চান তাহলে কন্টেন্ট মার্কেটিং ইন্সটিটিউট ওয়েবিনারের কিছু মিস করবেন না। 


৪। আনবাউন্স

রাইটিং কোড ছাড়া হাই কনভারটিং ল্যান্ডিং পেজ বিল্ডিং করার জন্য আনবাউন্স ল্যান্ডিং পেজ সেরা। এছাড়াও তারা প্রত্যেক মাসে ১২টি ওয়েবিনারের আয়োজন করে এবং বেশিরভাগ সময় গেস্ট ও থাকে। আপনি যদি কনভারসন রেট অপ্টিমাইজেশন এ দক্ষ হতে চান তাহলে  এই webinarটি আপনার জন্য সেরা হবে। আবার কনভারসন রেট অপ্টিমাইজেশন ছাড়াও আপনি আরো অনেক কিছু শিখতে পারবেন। 


৫। Cision ওয়েবিনার এবং ইভেন্ট

এটি অন্যান্য কোম্পানির মত নয় । এটি একটি সরকারি কোম্পানি । এরা পাব্লিক রিলেশন ইন্ড্রাস্ট্রির লিডার। আপনার কোম্পানির জন্য প্রেস রিলিজ করা কষ্টের এবং পুরানো ট্রিক্সগুলোর মধ্যে অন্যতম। আপনি যদি PR নিয়ে শিখতে চান আপনাকে এসব অনুসরন করতে হবে। 


৬। Adweek

এটি আপনার রেগুলার ব্লগগুলোর মত নয়। এটা একটি জনপ্রিয় ট্রেড পাব্লিকেশন যা ১৯৭৮ সালে  প্রথম পাবলিশ হয়।  এরা মার্কেটিং এর সবকিছু নিয়ে কথা বলে। অ্যাডভারটাইজমেন্ট থেকে শুরু করে ইমেইল মার্কেটিং , কন্টেন্ট মার্কেটিং সবকিছু নিয়ে কথা বলে।


  

৭। Marketo

Marketo সফটওয়্যার প্ল্যাটফরম ইন্টারনেট মার্কেটিং ইন্ড্রাস্ট্রিতে তাদেরকে লিডার বানিয়েছে। তারা কন্টেন্ট মার্কেটিং এর নলেজ এবং থট লিডারশীপের জন্য বিখ্যাত।  আপনি যদি সিরিয়াসলি আপনার কন্টেন্ট মার্কেটিংকে উন্নত করতে চান তাহলে ওয়েবিনার এ অংশগ্রহন করুন।

৮। eMarketer ওয়েবিনার

এটি সবধরনের ডিজিটাল টপিক নিয়ে ঘরে বসে রিসার্চ করার জন্য জনপ্রিয়। eMarketer Pro  MasterCard and Facebook  কোম্পানী দ্বারা ব্যবহৃত। তাদের webinar মোটামুটি মিডিয়া বাইয়িং, সোশ্যাল মিডিয়াসহ সব কিছু কভার করে।  


৯।  Kissmetrics 

এটা একটি অ্যানালাইটিক্স সফটওয়্যার যা নেইল পাটেল দ্বার পরিচালিত।  এটি খুব তাড়াতাড়ি কয়েক বছরের মধ্যে বড় হয়ে যায়। তাদের webinar কন্টেন্ট মার্কেটিং, SEO , ইমেইল মার্কেটিং এবং  ডাটা অ্যানালাইসিস করার সেন্স তৈরি করাসহ মোটামুটি সব কভার করে।


১০। Hubspot

Hubspot  কন্টেন্ট মার্কেটিং ইন্ড্রাস্ট্রির অগ্রদূত। তারা সেলস, কন্টেন্ট ইনফ্লুয়েন্সারসহ সব কভার করে। 


ওয়েবিনার নিয়ে এতটুকুই । আশা করি আপনাদের ভালো লেগেছে। এই গাইডলাইন নিয়ে যদি কারো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাবেন। 

এই কন্টেন্টের সব ছবি এই লিঙ্ক থেকে নেওয়া হয়েছে।  


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন