Basic Info BD https://www.basicinfobd.com/2021/12/blog-post_81.html

২০২২ সালে ব্লগে ট্রাফিক নিয়ে আসার জন্য ১১টি পদ্ধতি

  



এই কন্টেন্টে আপনাদের জন্য আপনার ব্লগে ট্রাফিক নিয়ে আসার জন্য ১১টি পদ্ধতি রয়েছে। 

১। Quora ব্যবহার করে আপনার অভিজ্ঞতার সাহায্যে ট্রাফিক আনুন

Quora একটি প্ল্যাটফরম যা দিন দিন বেড়েই চলছে। আপনি যদি আপনার ব্লগের ট্রাফিক আনতে চান তাহলে আপনাকে quora তে একটা ভালো উত্তর দিতে হবে এবং আপনার উত্তরের সাথে আর্টিকেলটি  যুক্ত করেন। হয়ত পাঠক অনেক বেশি হবেনা কিন্তু তারপরেও ট্রাফিক কোয়ালিটি খুব বেশি।


 Qoura থেকে ট্রাফিক আনাটা খুব সহজ নয়। প্রথমে  ক্যাটেগরি খুঁজে বের করুন যেখানে আপনার ব্লগ আসে। আপনার ব্লগটি যদি পার্সোনাল নিশে থাকে তাহলে নিচের উদাহারনের মত দেখাবে আপনার পেজটি-


এখন এসব টপিক অনুসরন করুন এবং সেসব প্রশ্নের দিকে খেয়াল করুন যেগুলোতে খুব বেশি উত্তর নেই । যে প্রশ্নটার ৬০ জন ফলোয়ার রয়েছে ২০ জন উত্তরদাতা রয়েছে সেটি যে প্রশ্নটির ১০০ টি উত্তর রয়েছে তার থেকে ভালো। 


২। বন্ধু বানান এবং আর্টিকেল ফেইসবুক গ্রুপে শেয়ার করার মাধ্যমে ট্রাফিক ড্রাইভ করুন

ফেইসবুক গ্রুপ অনেকের কাছে অনেক বিরক্তির কারন। মানুষ পার্টি থেকে শুরু করে যেকোনো ধরনের ইভেন্ট এর জন্য ফেইসবুক গ্রুপ খুলে। যাইহোক, আপনি পার্সোনাল ফিন্যান্স থেকে শুরু করে পেশী তৈরি , ওয়েবসাইট তৈরি প্রত্যেকটির ফেইসবুক গ্রুপ খুঁজে পাবেন। আপনাকে যা করতে হবে তা হলো আপনার নিশের নাম ফেইসবুক সার্চ ইনবক্সে টাইপ করতে হবে। এরপর আপনি খুঁজে পাবেন একই নিশের শতাধিক গ্রুপ। 


এই ফেইসবুক গ্রুপটির ২৫ হাজার মেম্বার রয়েছে।  ফেইসবুক গ্রুপ থেকে ট্রাফিক পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল এই কমিউনিটির সাথে সংযুক্ত হওয়া।

প্রথমেই ব্লগ শেয়ার করবেন না । এতে করে আপনাকে গ্রুপ থেকে বের করে দেওয়া হবে। প্রথমে একটি গ্রুপে জয়েন করুন। এরপর প্রশ্নের উত্তর দেওয়া শুরু করুন এবং এরপর আপনি আপনার কন্টেন্টটি শেয়ার করুন। অন্য ব্লগারদের সাথে যোগাযোগ বৃদ্ধি করতে চাইলে আপনি  MasterBlogging Facebook group  এর সাথে যুক্ত হতে পারেন।এছাড়াও ফেইসবুক ছাড়াও রয়েছে Linkedin আইডি। 

৩। আপনার আর্টিকেলটি Niche Slack Communities  এ শেয়ার করুন

Slack হলো ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন যা ব্যবসার জন্য ব্যবহৃত হয়। মানুষ এটি ব্যবহার করে ফ্রিতে অনলাইন কমিউনিটিই বাড়াতে। এই কমিউনিটিগুলোকে বলা হয় Slack Communities। এখানে প্রায় সবরকম নিশের জন্যই গ্রুপ রয়েছে। 


৪। Niche Community Sites খুঁজুন এবং পোস্ট করুন

Slack Communities এবং Facebook groups এর মতো আরো অনেক রকমের কমিউনিটি রয়েছে যেখানে আপনি আপনার কন্টেন্টটি শেয়ার করতে পারেন। যেমন –

১। Growth Hackers

২। Sidebar

৩। HackerNews 

 এই গ্রুপগুলোতে আর্টিকেল শেয়ার করা নিয়ে বেশি ঝামেলা নেই । আপনি শুধু সাইন আপ করবেন এবং আপনার আর্টিকেলের লিঙ্ক শেয়ার করবেন। 

৫। মানুষ যাতে সহজে শেয়ার করতে পারে সেদিকে খেয়াল রাখবেন

আপনি যদি চান মানুষ আপনার পোস্টটি শেয়ার করুক তাহলে আপনাকে তাদের জিজ্ঞেস করতে হবে।  আপনি ভাববেন না যে মানুষ আপনার URL কপি করে শেয়ার করবে। তাদেরকে শেয়ার বাটন অপশনটি যুক্ত করে দিন যাতে তারা এক ক্লিকেই আপনার পোস্টটি শেয়ার করতে পারে।  আপনি এজন্য WordPress plugin যেমন – Social Warfare  ব্যবহার করতে পারেন।

৬।  ফোরাম থেকে ট্রাফিক আনুন

যদিও ফোরাম এখন আর আগের মত তেমন জনপ্রিয় না । এইসব সাইটে অসংখ্য সক্রিয় ব্যবহারকারী আসে প্রতিদিন নতুন কিছু আছে কিনা তা চেক করার জন্য। ফোরাম আপনাকে আপনার পোস্টে শতাধিক পাঠক আসতে সাহায্য করবে। ফোরাম খুঁজে পেতে গুগলে গিয়ে ‘Your niche + Forum” কথাটি লিখুন। একবার যদি ফোরামে আপনি আপনার মন মত নিশ খুঁজে পান তাহলে সাইন আপ করুন এবং পোস্ট করুন। ফোয়ামের নিয়মগুলো সাধারন । আপনি যদি আপনার ওয়েবসাইটকে বেশি প্রোমোট করতে চান তাহলে আপনাকে ব্যান করে দিবে। আপনি যদি আপনার লিঙ্ক ফোরামে শেয়ার করতে চান তাহলে আপনার আর্টিকেলে একটা সামারি লিখুন। এরপর এটিকে লিঙ্ক দিয়ে যক্ত করে পোস্ট করুন এবং সাথে একটি মেসজে দিন “ Read the full article here “


৭। জনপ্রিয় ব্লগারদের আপনার পোস্টে মেনশন করুন এবং তাদেরকে বলুন শেয়ার করার জন্য

আপনি যখন এইজন ব্লগারকে আপনার আর্টিকেলে মেশন করবেন তখন তিনি নিজেকে একজন দক্ষ ব্লগার মনে করবেন। আপনি তখন তাদের কাছে শেয়ার চাইতে পারেন তাদেরকে ফেইসবুক অথবা টুইটারে মেসজ দিয়ে। আপনার নিশে ব্লগার খুঁজে পেতে গুগলে “your niche + Bloggers To follow “ লিখে সার্চ দিন। 



৮। আপনার পোস্টটিকে ইউটিউবে রুপান্তর করুন

বেশিভার ব্লগার তাদের ব্লগটি লেখার এক বা দুই সপ্তাহ পর ভুলে যায়। কিন্তু এই ব্লগটিই হয়তো আপনাকে অনেক ট্রাফিক এনে দিতে পারতো। নতুন আরেকটি পোস্ট লেখার জায়গায় আপনি যদি আগের ব্লগটিতে আরেকটু সময় দিয়ে সেটিকে ভিডিও অথবা অডিওতে তৈরি করে তাহলে আপনি আপনার ব্লগে ট্রাফিক পাবেন। এখানে ইনফোগ্রাফিক্স নিয়ে একটা উদাহারন দেয়া হলো যা এখনো কাজ করে। তিনটি কারনে এই ইনফোগ্রাফিক Brian Dean এর জন্য কাজ করে। 

১। এটা অনেকগুলো মানকে একসাথে অফার করে। এটা অন-পেজ SEO তে চিট শিটের মত কাজ করে। 

২। ব্রিয়ান তার নিশে অন্য সাইটগুলোর কথাও মেনশন করে ।

৩। এর আগে কেউ অন পেজ SEO তে ইনফোগ্রাফিক করতে পারেনি

৯। আপনার পোস্টকে ইনফোগ্রাফিক্সে রুপান্তর করে ব্যাক্লিঙ্ক এবং হাজার শেয়ার অর্জন করুন 

আপনি যদি SEO কমিউনিটিতে অ্যাকটিভ হয়ে থাকে তাহলে আপনি হয়ত শুনে থাকবেন ইনফোগ্রাফিক্স এখন বন্ধ। আপনি যদি ঠিকভাবে ইনফোগ্রাফিক্স করেন তাহলে আপনি নির্দ্বিধায় অনেকগুলো ব্যাকলিঙ্কস এবং শেয়ার পাবেন। 

১০। ইন্টারনেটের অন্যতম সোশ্যাল নেটওয়ার্কের কথা ভুলবেন না

বেশিরভাগ ব্লগার তাদের ওয়েবসাইটে ট্রাফিক আনার জন্য Reddit ব্যবহার করেন না। কারন এটা একটু কঠিন। আপনি যদি না জানেন তাহলে শুনুন। এটি ইন্টারনেটের অন্যতম একটি সোশ্যাল নেটওয়ার্ক। এটা অনেক আকর্ষনীয় এবং অনেক ব্যবহারকারীও রয়েছে। Reddit  এ অনেক কমিউনিটি রয়েছে যা subreddits নামে পরিচিত। এখানে ওজন কমানো থেকে শুরু করে প্রানী নিয়ে সবকিছু পাওয়া যায়। reddit এর ভালো দিক হলো এতা আপনাকে এত বেশি ট্রাফিক দিবে যে যার কারনে আপনার সার্ভার ক্রাশ করতে পারে। আপনি যদি আপনার কন্টেন্টটি reddit এ প্রোমোট করতে চান তাহলে আপনাকে প্রথমে কমিউনিটিতে রিপুটেশন বাড়াতে হবে। এরপর আপনি আপনার কন্টেন্ট শেয়ার করার জন্য নিরাপদ। 


১১। প্রো ব্লগাররা যেসব গোপন হাতিয়ার ব্যবহার করে আপনি চাইলে তা করতে পারেন

ব্লগিং কমিউনিটিতে একটি টুল রয়েছে যা নিয়ে বেশি কথা হয় না। এটা হচ্ছে গোপন হাতিয়ার যা প্রো ব্লগাররা শুন্য পাঠক থেকে হাজার পাঠক বানাতে সাহায্য করে। এতা Blogger Outreach বলে। এটাকে আবার কমপ্লিকেটেড সাব্জেক্ট ও বলা হয়। এটা একটি খুব সহজ টেকনিক যা হলো আপনি অন্য ব্লগারদের কাছে পৌছাবেন এবং তাদের থেকে শেয়ার চাইবেন। 

আশা করি আপনাদের এই কন্টেন্টটি ভালো লেগেছে। আপনাদের যদি কারো কিছু জানার থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন। 

এই কন্টেন্টের সব ছবি এই লিঙ্ক থেকে নেওয়া হয়েছে।   

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন