Basic Info BD https://www.basicinfobd.com/2021/12/list-post.html

কিভাবে List Post লিখলে আপনি অনেক পাঠক পাবেন?



আপনি যদি চান আপনার সাইটটি অথোরিটি সাইট হিসেবে প্রকাশ হোক তাহলে আপনার অনেক ব্যাকলিংকস এবং শেয়ারের প্রয়োজন হবে।

এই কন্টেন্টে আপনারা জানবেন কিভাবে List Post সঠিক উপায়ে লিখতে হয়। 

List Post কি?

List Post অথবা Listicle  সাধারনত একটি সংকলন পোস্ট। এটা হতে পারে আপনার ইন্ড্রাস্ট্রির জন্য সেরা কিছু টিপ্সের সংকলন অথবা কিউট কুকুরের ছবির সংকলন।  মানুষ List Post শেয়ার করতে পছন্দ করে। আপনাদের সুবিধার জন্য DigitalMarketer blog থেকে একটি উদাহারন নেওয়া হয়েছে যা নিচে দেওয়া হলো –


বেশিরভাগ List Post এ ব্যাকলিংক থাকেনা। এর কারন হল, যদি List Post সঠিকভাবে তৈরি না করা হয় তাহলে তাহলে List Post ব্যাকলিংকস পাবেনা। 

কিভাবে সেরা List Post এর আইডিয়া খুঁজে পাবেন

সহজভাবে, আপনি যদি বেশি কন্টেন্ট বানিয়ে মনে করেন যে এটা বেশি শেয়ার এবং ব্যাকলিংক পাবে তাহলে এটা ভালো পদ্ধতি নয়। কারন এটা কাজ করেনা। 

এক্ষেত্রে আপনার যদি মনে হয়  5 Affilliate Marketing Tips আপনার কর্মক্ষেত্রে অনেক শেয়ার এবং লিঙ্ক এনেছে তাহলে আপনাকে এই পোস্টের দ্বিগুন টিপস নিয়ে লিখতে হবে।  আপনি এটা করবেন যেভাবে-

BuzzSumo ব্যবহার করে-

এটা আপনার নীশে সেরা কন্টেন্ট বানানোর সহজ উপায়। যদি আপনি পূর্বের List Post BuzzSumo  তে দেখতে চান তাহলে BuzzSumo ওয়েবসাইটে তে গিয়ে সার্চবারে আপনার নিশের নাম লিখে সার্চ করুন। 

আপনার নিশটি এমন দেখাবে দেখতে-


অন্য ব্লগের বিখ্যাত পোস্টগুলো দেখুন আপনার নিশে-

আপনার প্রতিযোগীকে ভিজিট করুন এবং তাদের সাইডবার চেক করুন। আপনি তাদের সব বিখ্যাত পোস্ট দেখতে পাবেন । 

DigitalMArketer blog  থেকে একটি উদাহারন দেওয়া হলো –



কিভাবে List Post লিখবেন?

আপনি যদি আপনার সাব্জেকটের কিছু জেনে না থাকেন তাহলে চিন্তার কিছু নেই। আপনাকে কিছু জানতেও  হবেনা। এই কন্টেন্টে আপনাকে List Post কিভাবে লিখতে হয় তা নিয়ে গাইড করা হবে।

ধাপ ১ –

যদি আপনি একজন দক্ষ লেখক হয়ে থাকেন তারপরেও আপনাকে সব পয়েন্ট নিয়ে নিশ্চিত হতে হবে যা অন্য লেখকরা তাদের কন্টেন্টে লিখেছে।  আপনার গোল অন্যের আর্টিকেলের List Post লেখা নয় । আপনার গোল হচ্ছে ইন্টারনেট দুনিয়ার সবচেয়ে সেরা List Post লেখা। এটা তখনই সম্ভব হবে যখন আপনি সবথেকে বেশি তথ্য দিবেন। আপনার সুবিধার জন্য নিচে একটা উদাহারন দেওয়া হলো যা আপনাকে List Post খুজতে সাহায্য করবে। 


ধাপ ২ – আপনার List Post টি দীর্ঘ করুন 

এই কন্টেন্টটি লেখার উদ্দেশ্য হলো আপনি কিভাবে আপনার পাঠক এবং অন্যান্য ব্লগারদের চমকে দিবেন।  এজন্য আপনাকে আগে নিশ্চিত করতে হবে যে আপনার পোস্টটি সবার থেকে বড়। অন্য কেউ যদি ৭টি আইটেমস নিয়ে লিখে তাহলে আপনাকে ১৪টি আইটেম লিখতে হবে।আপনি খোঁজা এবং সংকলন করার জন্য আগের ধাপগুলো অনুসরন না করেন তাহলে এই ধাপ্টি আপনার জন্য কঠিন হবে। আপনি যদি আগের ধাপ অনুসরন করে  না থাকেন তাহলে খুনি যান এবং ধাপগুলো অনুসরন করুন। এটা আপনার অনেক সময় বাঁচিয়ে দিবে। 

ধাপ ৩ - List আইটেমগুলো নিজের ভাষায় লিখুন 

যদি না আপনি আপনার সাব্জেক্টের উপর দক্ষ না হন তাহলে আপনার জন্য কন্টেন্ট লেখা একটু কষ্টের হবে। এক্ষেত্রে, আপনাকে পরামর্শ দেয়া হবে আপনি যেন ইন্টারনেটে List Post গুলোকে নিজের ভাষায় লিখুন।আপনাকে অন্যের কন্টেন্ট কপি করার কথা বলা হচ্ছেন এখানে। অন্যজনের কন্টেন্ট নিয়ে পোস্ট করা গুগল কখনো পছন্দ করেনা। আপনি স্কুল কলেজে আরেকজনের টিপস এর আইডিয়া নিয়ে নিজের ভাষায় লেখার কাজটা অনেকবার করেছেন। এটা অন্যায় কিছু না। ইন্টারনেটের যুগে সয়াবি এটা কম বেশি করে থাকে। এমনকি দক্ষ ব্লগাররা ও এটা করে থাকেন। 

ধাপ ৪ – আপনার লিস্ট আইটেমটি বেনেফিটে রুপান্তর করুন যাতে পাঠকরা আকৃষ্ট হয়

আপনার আইটেমটি সাধারনভাবে লিখবেননা। যেমন – ‘Eat Avacado In the Morning “ এর স্থানে লিখুন “ Eat Avacado In The Morning To lose Pounds In Only 15 Days”  

নিজের ভাষায় লেখাটা উপ্সথাপন করার সময় সেটাকে ইন্টারেস্টিং করে তুলুন। 

ধাপ ৫ – ২৫ আইটেম এর বেশি দীর্ঘ করবেন না

আপনি যত বেশি আইটেম যুক্ত করবেন তত বেশি মানুহশ পড়ার ধৈর্য হারিয়ে ফেলবে। এজন্য পরামর্শ হলো আপনি ২৫ আইটেম এর বেশি লিখবেন না। আপনি যদি চান আপনার পোস্ট মানুষ পডুক তাহলে আইটেম ১৫ থেকে ২৫ এর মধ্যে রাখুন । 


আপনার কন্টেন্ট হাজার মানুষ পড়বে সে নিশ্চয়তা পাওয়ার টিপস

বেশিরভাগ মানুষ তাদের লিস্ট পোস্টের জন্য কোনো শেয়ার বা লিংক পায় না। কারন তারা সাইটে তাদের কন্টেন্ট পোস্ট করে এবং আশ আকরে মানুষ এটা সহজ পেয়ে যাবে এবং পড়বে। কিন্তু এটা এভাবে কাজ করেনা। এজন্য আপনাকে সক্রিয়ভাবে পোস্টটির প্রোমোট করতে হবে। কিছু টিপস হলো-

১। আপনার ব্লগে অন্য ব্লগারের নাম যুক্ত করুন 

এটা হচ্ছে সবচেয়ে পুরোনো ট্রিক্সগুলোর মধ্যে একটি । আপনি যদি চান  অন্য ব্লগাররা আপনার পোস্ট শেয়ার করুক তাহল এইজন্য তাদেরকে বিনিময়ে কিছু দিতে হবে। সবচেয়ে সহজ পদ্ধতি হলো আপনার কন্টেন্টে তাদের নাম মেনশন করুন । তাদের কন্টেন্ট এর লিংক আপনার কন্টেন্ট রিলেটেড হলে তা যুক্ত করুন। এখন একবার আপনার আর্টিকেলটি পাবলিশ হলে সব মেনশন করার ব্লগারের কাছে আপনি পৌঁছাতে পারবেন এবং তাদেরকে শেয়ার করার জন্য বলতে পারবনে। 

২। Blogger Outreach ব্যবহার করে শেয়ার এবং ব্যাকলিঙ্ক নিশ্চিত করুন

এর মানে হচ্ছে অন্য ব্লগারদের আপনার পোস্টটি শেয়ার করতে বলা। এটা হচ্ছে সবচেয়ে ভালো উপায় বেশি শেয়ার এবং ব্যাকলিঙ্ক পাওয়ার জন্য। 


উপসংহার –

একটি সুন্দর কন্টেন্ট যেটা অনেকগুলো শেয়ার এবং ব্যাকলিঙ্ক পাবে সেটার জন্য একটি লিস্ট পোস্ট লেখা সবচেয়ে সহজ উপায়। আশা করি আপনাদেরকে এই গাইডলাইন অনেক সুবিধা দিবে। আপনাদের যদি কোনো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না। 

এই কন্টেন্টের সব ছবি এই লিঙ্ক থেকে নেওয়া হয়েছে। 


 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন