Basic Info BD https://www.basicinfobd.com/2021/12/system32.html

উইন্ডোজে System32 ফোল্ডার ডিলিট করলে কি হবে?

 


আপনি বেশ কিছু সময় যদি ইন্টারনেটে কাটান তাহলে হয়ত দেখতে পাবেন যে একটা ক্লাউন হুট করে এসে আপনাকে বলছে যে আপনি যেন System32 ফোল্ডারটি আপনার কম্পিউটার থেকে ডিলিট করে দেন। কিন্তু এই রহস্যময় System32 ফোল্ডারটি কি? এবং কেনই বা কেউ আপনাকে তা মুছে ফেলতে বলবে? আর কি ই বা হবে যদি আপনি ইতোমধ্যেই System32 ফোল্ডারটি ডিলিট করে ফেলেন? জানতে চাইলে আর্টিকেলটি পড়তে থাকুন। আশা করি আপনার সব জানার  পিপাসা মিটাতে সক্ষম হবে এই পোস্ট টি। 

System32 কি?

System32 হল একটি ফোল্ডার যা উইন্ডোজ ২০০০ এর পরের সকল ভার্শনেই অন্তর্ভুক্ত রয়েছে। আপনি এটাকে পাবেন আপনার সি ড্রাইভের C: \ Windows \ System32 এই জায়গায়। এতে আপনার উইন্ডোজকে সুন্দরভাবে রান করার জন্য সকল ধরনের ফাইল এবং গুরুত্বপূর্ণ ফোল্ডার রয়েছে।

System32 এ আসলে অনেক ধরনের ফাইল রয়েছে। তবে আলোচনার সুবিধার্থে ফাইলগুলোকে দুটো গ্রুপে ভাগ করা যায়ঃ 

১। DLL (Dynamic-link library) –

এই ফাইলগুলো আপনাকে উইন্ডোজের বিভিন্ন অংশে এক্সেস নিতে দেয় এবং কাজ করতে দেয়। যেমন একটা DLL ফাইল হয়ত আপনাকে কম্পিউটারে শব্দ শুনাতে অনুমতি দিবে যখন আরেকটা DLL ফাইল উইন্ডোজের স্বয়ংক্রিয় আপডেট চালু করবে। অনেক DLL ফাইল ই কম্পিউটার চালু হওয়ার সাথে সাথেই চালু হয়। উইন্ডোজ DLL ফাইল ছাড়া চালু হতে পারে না।

২। EXE (Executable) – 

এই ফাইলগুলো হল অ্যাপ্লিকেশন এবং সেবাসমূহ। আপনি যখন ক্রোম বা মাইক্রোসফট ওয়ার্ডের মত প্রোগ্রাম চালু করেন তখন আসলে একটা এক্সিকিউটেবল ফাইল রান করেন। তবে System32 এর ভিতরে EXE  ফাইলগুলো আরো গুরুত্বপূর্ণ। এগুলো ছাড়া আপনি আপনার কম্পিউটারে প্রবেশ করতে পারবেন না।

এগুলো ছাড়াও System32 এর ভিতর একটা ড্রাইভার ফোল্ডার, ল্যাংগুয়েজ ফাইল এবং আরো অনেক কিছু থাকে।

কিভাবে উইন্ডোজ থেকে System32 ফোল্ডার ডিলিট করবেন?

অনলাইনে প্রচলিত যতই জোক্স থাকুক না কেন System32 ফোল্ডার ডিলিট করা এক ক্লিকে সম্ভব না। যেহেতু এটা একটি সংরক্ষিত সিস্টেম ফোল্ডার, আপনি এটা ডিলিট করার চেষ্টা করলে উইন্ডোজ আপনাকে ব্লক করে দিবে। এটাই অনভিজ্ঞ ব্যবহারকারীকে দুর্ঘটনাবশত ফোল্ডারটি ডিলিট করার হাত থেকে বাঁচানোর জন্য যথেষ্ট।

আর আপনি ধ্বংসের পথ যদি বেছে নিতেই চান, ফোল্ডারটির মালিকানা নিলে তা আপনাকে ডিলিট করার চেষ্টা করতে দিবে। তবে উইন্ডোজ এবারও ব্লক করবে কারণ এটি System32 ভিতরের অনেক ফাইল যুগপৎ ভাবে ব্যবহার করে চলেছে। একে রোধ করার জন্য আপনি একটা একটা করে System32 এর ফাইলগুলো ডিলিট করতে পারেন অথবা কমান্ড প্রম্পট ব্যবহার করে আরো দক্ষতার সাথে ডিলিট করতে পারেন। তাহলে যে ফাইলগুলো এখন ব্যবহৃত হচ্ছে না, উইন্ডোজ আপনাকে সেগুলো ডিলিট করতে দিবে।


আপনি System32 ডিলিট করে ফেললে কি হবে?

আপনি যদি ইচ্ছামত System32 ফাইলগুলো ডিলিট করতে থাকেন তাহলে আপনার কম্পিউটার ধীরগতির হয়ে যাবে। কিছু বেসিক ফাংশন আর কাজ করবে না যেহেতু সেগুলো যেসব ফাইলের উপর নির্ভর করত আপনি তা ডিলিট করে দিয়েছেন। আপনি কি ডিলিট করেছেন তার ভিত্তিতে হয়তো আপনি স্বাভাবিকভাবে কম্পিউটার বন্ধ করতে পারবেন না। আবার বন্ধ যদি হয়ও দেখা যাবে প্রয়োজনীয় DLL  ফাইলের অভাবে উইন্ডোজ আর বুট নিচ্ছে না। তখন নতুনভাবে উইন্ডোজ না দিলে আপনি কম্পিউটারে আর প্রবেশ করতে পারবেন না। 

আর আপনি যদি উইন্ডোজ ইন্সটল করতে যান তাহলে দেখা যাবে সিস্টেম রিস্টোর করার অপশনটি আর নেই আপনার ইচ্ছামত System32 ফাইল ডিলিট করার কারণে। তখন আপনাকে একেবারে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইন্সটল করতে হবে। সুতরাং বুঝতেই পারছেন যে উইন্ডোজ এই ফোল্ডারটিকে রক্ষা করছে কারণ আছে বলেই। আপনি একে ভুলক্রমে ডিলিট করে ফেললে ক্ষতি বৈ লাভ হবে না। 

System32 ভাইরাস কি?

যদি আপনার মনে হয় কম্পিউটারে System32 ভাইরাস আছে, আপনি কোন আক্রান্ত ফাইলকে ডিলিট বা মডিফাই করতে যাবেন না। এতে বরং আপনি আপনার অপারেটিং সিস্টেমের আরো বড় ক্ষতি করে ফেলতে পারেন। এর চেয়ে বরং একটা নির্ভরযোগ্য এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। তারপর অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানার যেমন- Malwarebytes ব্যবহার করুন। 

উইন্ডোজের  System32 সম্পর্কে জানুন

তাহলে আশা করি আপনি এখন System32 এর ব্যাপারে প্রায় সব-ই জানেন। System32 কি করে, এটা কিভাবে ডিলিট করা যায় এবং ডিলিট করে ফেললে কিরূপ পরিস্থিতির সম্মুখীন হবেন তার সবই এখন আপনি জানেন। আপনার যদি কিছু মনে নাও থাকে, এতটুকু জেনে রাখুন যে System32 হল বেশ কিছু ফাইলের একটা সেট যা আপনার উইন্ডোজ ঠিকঠাক চলার জন্য অতীব জরুরী। আপনি উইন্ডোজের বিল্ট-ইন সুরক্ষার জন্য একে চাইলেই ডিলিট করে ফেলতে পারবেন না। আর এই ফোল্ডার কে অন্য কোথাও সরিয়ে ফেললে অবশ্যই আপনাকে উইন্ডোজ ইন্সটল করতে হবে। 

আপনার আর কিছু জানার থাকলে কমেন্টবক্সে জানাতে ভুলবেন না। আপনি কোথাও কোন সমস্যায় পড়লে অবশ্যই জানান, আমরা প্রস্তুত আছি সমাধান দেওয়ার জন্য। 

এই কন্টেন্টের সব ছবি এই লিঙ্ক থেকে নেওয়া হয়েছে। 

 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন