Basic Info BD https://www.basicinfobd.com/2022/02/10.html

উইন্ডোজ 10-এ রাইট-ক্লিক মেনু কীভাবে কাস্টমাইজ করবেন

 তথ্য প্রযুক্তির এই যুগে আমরা যারা কম্পিউটার ব্যবহার করছি ,আমাদের কম্পিউটার সম্পর্কে অনেক বিষয় জেনে থাকা জরুরী। ঠিক তাই আজকে আমি আপনাদের সাথে যে বিষয় নিয়ে আলোচনা করব তা হল উইন্ডোজ 10-এ রাইট-ক্লিক মেনু কীভাবে কাস্টমাইজ করব। আপনি যদি আপনার পিসিতে অনেক গুলো থার্ট পার্টি সফটওয়্যার ব্যবহার করেন তবে রাইট-ক্লিক মেনুতে অনেক গুলো অ্যাপ্লিকেশন এর দ্বারা বিশৃঙ্খল হয়ে যায় এবং এই আইটেমগুলি সরাতে কোনও ডেডিকেটেড সেটিংস নেই। 


কখনও কখনও, রাইট ক্লিক মেনুতে ভারী এক্সটেনশনের জঞ্জালের কারণে, আপনি লেন্থি প্রতিক্রিয়া পেতে শুরু করেন এবং এটি আরও বিরক্তিকর হয়ে ওঠে । তবে, সমস্যাটি সমাধান করার কয়েকটি সহজ উপায় রয়েছে। সুতরাং, আজকের এই পোস্টে, আমি আপনাকে উইন্ডোজ 10-এ ধাপে ধাপে গাইডের সাহায্যে রাইট-ক্লিক মেনু কীভাবে কাস্টমাইজ করতে হবে তা আপনাকে দেখানোর জন্য যাচ্ছি।  

উইন্ডোজ 10 এ ম্যানুয়ালি রাইট ক্লিক মেনু কাস্টমাইজঃ

আপনি যদি ম্যানুয়ালি জিনিসগুলি করতে চান তবে আজকের পোস্টের এই অংশটি আপনার জন্য। উইন্ডোজ 10-এ আপনি সহজেই রেজিস্ট্রি এডিটর এর মাধ্যমে এবং কোনও থার্ট পার্টি সফ্টওয়্যার ডাউনলোড না করে রাইট-ক্লিক মেনুটি সহজেই কাস্টমাইজ করতে পারেন। সুতরাং এটির সম্পর্কে স্টেপ বাই স্টেপ জেনে নিই।  

1.  রাইট-ক্লিক মেনু কাস্টমাইজ করার জন্য প্রথমে উইন্ডোজ সার্চ বারে "Registry" লিখে সার্চ করুন এবং এটি ওপেন করুন।  


2. এরপরে নিচের এড্রেসটি রেজিস্ট্রি এডিটরের এড্রেস বারে পেস্ট করুন এবং এন্টার টিপুন। 
HKEY_CLASSES_ROOT\*\shellex\ContextMenuHandlers


3. এখানে, আপনি ফোল্ডার আকারে সমস্ত থার্ট পার্টি কনটেক্সট মেনু পাবেন। এখন, আপনাকে যা করতে হবে তা হ'ল, ফোল্ডারে রাইট ক্লিক করুন এবং এটি ডিলিট করুন। এভাবে রাইট-ক্লিক মেনু কাস্টমাইজ এর কাজ সম্পন্ন করতে হবে। 



উইন্ডোজ 10-এ শেলএক্সভিউয়ের সাথে রাইট-ক্লিক মেনু কাস্টমাইজঃ 

আমরা শেলএক্সভিউ নামে একটি জনপ্রিয় ইউটিলিটি ব্যবহার করব যা নীরসফ্ট দ্বারা ডেভেলপড করা হয়েছে। এটি বেশ সফট ওয়েট প্রোগ্রাম এবং সম্পূর্ণ ফ্রি। অ্যাপ্লিকেশন টি আপনাকে কনটেক্সট মেনু, ফিল্টার এক্সটেনশান এবং আরও অনেক কিছু ডিসেবল করতে দেয়। তো চলুন এটির দ্বারা রাইট-ক্লিক মেনু কাস্টমাইজ এর কাজ স্টেপ বাই স্টেপ জেনে নিই।    

1. প্রথমে ShellExView (ফ্রি) ডাউনলোড করুন এবং এটি আপনার পিসিতে ইনস্টল করুন।

2. অ্যাপ্লিকেশনটি ওপেন করুন এবং মেনু বারের "Options" এ ক্লিক করুন। এখন, "Hide all Microsoft Extensions" এনাবল করুন, যাতে আপনিকেবল থার্ট পার্টি অ্যাপ্লিকেশনগুলিকে  তাদের কনটেক্সট মেনু সহ পান। 



3. এখন, অ্যাপ্লিকেশন লিস্ট টি দেখুন এবং অ্যাপ্লিকেশনগুলি ডিজেবল করুন যা আপনি রাইট ক্লিক মেনুতে দেখতে চান না।  এটি করতে, এক্সটেনশনের নামের উপর রাইট ক্লিক করুন এবং "Disable Selected Items" নির্বাচন করুন। "Disable Selected Items" এ ক্লিক করলে স্ক্রিনে Yes এবং No লিখা একটি উইন্ডো আসবে। উইন্ডো টির Yes এ ক্লিক করতে হবে। 


4. পরিবর্তনগুলি প্রতিফলিত করতে আপনাকে উইন্ডোজ এক্সপ্লোরার প্রসেসটি রিস্টার্ট করতে হবে। সুতরাং আবার "Options" মেনুটি ওপেন করুন এবং "Restart Explorer" এ ক্লিক করুন।  "Restart Explorer" এ ক্লিক করলে স্ক্রিনে Yes এবং No লিখা একটি উইন্ডো আসবে। উইন্ডো টির Yes এ ক্লিক করতে হবে।


5. এখন, যে কোনও ফাইল বা ফোল্ডারে রাইট ক্লিক করুন এবং কনটেক্সট মেনুতে আপনি কোনও অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন পাবেন না। বিষয় টি খুবই চমৎকার। এভাবে খুব সহজেই রাইট-ক্লিক মেনু কাস্টমাইজ করে নিতে পারবেন। 



6. আপনি যদি রাইট-ক্লিক মেনু থেকে মাইক্রোসফ্ট আইটেমগুলি ক্লিয়ার করতে চান তবে মাইক্রোসফ্ট এন্ট্রিগুলি স্টেপ # ১ থেকে এনাবল করুন। যা ওপরেই দেখানো হয়েছে। এরপরে লিস্ট টিতে সাবধানতার সাথে যান এবং সেই অনুযায়ী ডিজেবল করুন। আপনি যেরূপ ভাবে সিস্টেম মেনুগুলির সাথে ডিলিং বা কাজ করছেন, ঠিক তেমনি সাবধানতার সাথে চালনা করতে ভুলবেন না।

অপ্রয়োজনীয় আইটেমগুলি থেকে রাইট ক্লিক মেনু পরিষ্কারঃ 

সুতরাং রাইট ক্লিক মেনু থেকে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি কীভাবে সরানো যায় সে সম্পর্কে এটি ছিল আমাদের সংক্ষিপ্ত গাইড। উপরে, আমরা দুটি পদ্ধতি উল্লেখ করেছি এবং উভয়ই বেশ সহজ। তবে, আমি আপনাকে শেলএক্সভিউ পদ্ধতি এপ্লায়ের পরামর্শ দিচ্ছি কারণ এটি একটি লাইট ওয়েট এবং সহজবোধ্য পদ্ধতি। 

ব্যক্তিগত ভাবে, আমি সর্বদা আমার মেনুগুলিকে সংক্ষিপ্ত এবং ব্যবহার উপযোগী করে রাখতে চাই যাতে এই টুলস আমার পিসির জন্য বিস্ময়কর হয়। যাইহোক, আপনি যদি উইন্ডোজ 10 এবং কিছু টুলস সম্পর্কে আরও জানতে চান তবে নীচে কমেন্ট করুন এবং আমাদের জানান।    

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন