Basic Info BD https://www.basicinfobd.com/2022/02/blog-post_19.html

গুগল ড্রাইভ ব্যবহারের সেরা কিছু টিপস এবং ট্রিক্স

আমরা অনেক কম সংখ্যক লোক ই আছি, যাদের গুরুত্ব পূর্ণ ডেটা, ফাইল সংরক্ষণ করার জন্য ফ্রি স্পেসের প্রয়োজন হয় না । অর্থাৎ আমাদের প্রায় সবার ই  নিরাপদ ফ্রি স্পেসের প্রয়োজন হয়। আর সেটা যদি অনলাইনে হয় তাহলে তো আর কথায় নেই। ঠিক তাই , আমি গুগল ড্রাইভের কথায় বলছি। আর এই গুগল ড্রাইভের কিছু গোপন টিপস এন্ড ট্রিক্স রয়েছে, যা আমাদের অনেকের ই জানা নেই। 

পেজ সুচিপত্রঃ গুগল ড্রাইভ ব্যবহারের সেরা কিছু টিপস এবং ট্রিক্স

গুগল ড্রাইভের উপকারিতা

গুগল ড্রাইভের সেরা টিপস & ট্রিক্স গুলো আপনাদের সাথে শেয়ার করার আগে গুগল ড্রাইভের উপকারিতা নিয়ে কিছু তথ্য জানায়। Google Drive মূলত একটি অনলাইন মেমরি যা আমরা দেখতে পাই না। কিন্তু অনেক ডেটা আমরা সেখানে সংরক্ষণ করে রাখতে পারি। ফলে আমাদের ডেটা গুলো হারিয়ে যাবার বা নষ্ট হবার সম্ভাবনা নেই। কিন্তু সাধারণ মেমরি কার্ডে সম্ভাবনা থাকে। 

গুগল ড্রাইভের আরেকটি বড় উপকারিতা হল আপনি যে কোন জায়গা থেকে গুগল ড্রাইভের সংরক্ষিত ডেটা সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ, আপনার গুগল ড্রাইভে সংরক্ষিত এনআইডি কার্ডের বা পাসপোর্ট সাইজের ছবির সফট কপি সহ বিভিন্ন ফাইল খুব সহজেই বিশ্বের যে কোন দেশে থেকে সংগ্রহ করতে পারবেন। 

Google Drive এ ১৫ জিবি ফ্রি স্পেসের পাশাপাশি আপনি চাইলে কম খরচে আরো স্পেস কিনার সুবিধাটি পাবেন। গুগল ড্রাইভের আরেকটি উপকারিতা হল আপনি বড়সড় ভিডিও বা ফাইল আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারবেন, গুগল ড্রাইভে সংরক্ষিত ফাইলটির লিংক শেয়ারের মাধ্যমে। তো চলুন এখন আমরা জেনে নিই গুগল ড্রাইভের সেরা টিপস এন্ড ট্রিক্স গুলো।  

ছবি এবং পিডিএফ থেকে টেক্সট  

জেপিজি , পিএনজি ইত্যাদি ফর্মেটের পিকচার এবং পিডিএফ ফাইলকে খুব সহজেই টেক্সট ফর্মেটে নিয়ে আসতে পারবেন । কি অবাক হচ্ছেন? অবাক হবার কিছুই নেই আসলেই এটা সম্ভব। এর জন্য আপনাকে Google Drive এ থাকা পিকচার বা পিডিএফ ফাইল কে সিলেক্ট করে রাইট বাটনে ক্লিক করতে হবে। 



এরপর আপনি ওপেন উইথ অপশনটির মধ্যে গুগল ডক্স পাবেন। এখন গুগল ডক্স এ যেতে হবে। গুগল ডক্স এ গেলেই আপনি ম্যাজিক এর মত দেখতে পাবেন পিকচার বা পিডিএফ ফাইল টির নিচেই টেক্সট ফর্মেট চলে আসচ্ছে। এখন আপনি ফাইল টি চাইলে লিখতেও পারবেন আবার ডিলিটও  করতে পারবেন। 

প্রোগ্রেসিভ ওয়েভ অ্যাপ

গুগল ড্রাইভের কাজ গুলো সহজ করার জন্য উপরের দিকে  ডান সাইডে ইন্সটল গুগল ড্রাইভ আইকন টি রয়েছে। এখান থেকে গুগল ড্রাইভ ইন্সটল করলে আপনার পিসির মনিটরে গুগল ড্রাইভ শটকার্ট আকারে দেখাবে, এবং খুব সহজেই এখান থেকে Google Drive ব্রাউজ করতে পারবেন।   

নিউ শটকার্ট

গুগল ড্রাইভের নিউ থেকে আমরা যে গুগল ডক্স এ যাই । তা এই শটকার্ট এর জন্য আর যাওয়া লাগবে না। আপনি চাইলে নিউ ট্যাব থেকে সার্চ গুগল এ গিয়ে doc.new লিখে সার্চ দিলেই নতুন ডক ওপেন হয়ে যাবে। এখন আপনি এখান থেকেই আপনার প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারবেন।

সেভ স্পেস

গুগল ড্রাইভে আমরা নির্দিষ্ট ভাবে ১৫ জিবি পর্যন্ত ফ্রি স্পেস ব্যবহার করতে পারব। অর্থাৎ স্পেসের সীমাব্ধতা রয়েছে। একটি মজার বিষয় আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন, মাইক্রোসফট ওয়াডের ফাইল গুগল ড্রাইভে জায়গা নেই কিন্তু গুগল ডক্স এর কোন ফাইল গুগল ড্রাইভে জায়গা নেয়না। এই ক্ষেত্রে  গুগল ডক্স এর মাধ্যমে Google Drive এর স্পেস সেভ হবে। 


অফ লাইন মোড

গুগল ড্রাইভ যদিও অনলাইন অ্যাপ তারপরেও এতে অফলাইন মোডে কাজ করার সুবিধা রয়েছে। অফলাইন মোডে Google Drive এর গুগল ডক্স এ আপনি লিখালিখি করতে পারবেন। এর জন্য আপনাকে গুগল ড্রাইভের সেটিংস থেকে জেনারেলে যেতে হবে। এখানে অফলাইন নামে একটি অপশন পাবেন, এতে টিক চিহ্ন দিয়ে Done এ ক্লিক করতে হবে। এরপর সেটিংস এর বাম পাশে রেডি টু অফ লাইন এ গিয়ে অফলাইন প্রিভিউ  একটিভ করতে হবে। 

ব্যাকআপ এবং সিংক

গুগল ড্রাইভে আপনার ফাইল ও অ্যাপস গুলো খুব সহজেই ব্যাক আপ রাখতে পারবেন। ফাইল, অ্যাপস ব্যাক আপ রাখার জন্য সেটিংস এ যেতে হবে। এরপর Get Backup and Sync for Windows এ ক্লিক করতে হবে। এখন একটু নিচের দিকে আসলে ব্যাকআপ এবং সিংক এর ডাউনলোড অপশন পাবেন , এতে ক্লিক করে ডাউনলোড হয়ে গেলে ডেক্সটপে একটি ফোল্ডার শটকার্ট হয়ে থাকবে। এখন এই ফোল্ডারে আপনার ফাইল গুলো ব্যাক আপ রাখতে পারবেন। 

কিবোর্ড শটকার্ট

কিবোর্ড শটকার্ট কি জিনিস এটা আমরা প্রায় সবাই জানি । তারপরও আলোচনা করছি, গুগল ড্রাইভেও অনেক গুলো শটকার্ট রয়েছে। এটি আপনি সেটিংস এ গিয়ে কিবোর্ড শটকার্ট এ ক্লিক করলেই পাবেন। এখান থেকে আপনি আপনার ইচ্ছা মত Google Drive এ কিবোর্ড শটকার্ট তৈরি করে নিতে পারবেন।  


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন