Basic Info BD https://www.basicinfobd.com/2022/02/blog-post_98.html

অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন?

 যত দিন যাচ্ছে বিশ্বে স্মার্ট ফোনের ব্যবহার ততোই বেড়ে চলেছে। এই স্মার্ট ফোন গুলো দুটি জনপ্রিয় অপারেটিং সিস্টেমে ব্যাপক হারে ব্যবহৃত হচ্ছে। অপারেটিং সিস্টেমে দুটির মধ্যে একটি হল অ্যান্ড্রয়েড এবং অপরটি হল আইওএস। আজকে আমরা অ্যান্ড্রয়েড নিয়ে আলোচনা করব। এখানে অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করতে হয় তা আমরা জানব।





থার্ট পার্টি লঞ্চার ব্যবহার করে অ্যাপ আইকনগুলি চেঞ্জ করুনঃ 

আমাদের ফোনের  আইকনগুলি চেঞ্জ করার জন্য আমরা বিভিন্ন থার্ট পার্টি লঞ্চার ব্যবহার করে থাকি। আর যদি আপনি আপনার ফোনের সাথে আসা কাস্টম লঞ্চারটি ব্যবহার করেন তবে সেটিও ব্যবহার করতে পারেন। তবে, বেশিরভাগ থার্ট পার্টি লঞ্চার এ আপনার পছন্দ মতো আইকন প্যাকটি ব্যবহার করতে পারেন। 

বিষয়টি আরেকটু সহজ করার জন্য আমি আপনাকে নোভা  লঞ্চার ব্যবহার করে দেখাব। প্রথমে আমি আমার ফোনে নোভা  লঞ্চার ইনস্টল করে নিচ্ছি। এখন আমি আমার পছন্দ মতো একটি আইকন প্যাক ডাউনলোড করব। আমি পিক্সেল আইকন প্যাকটি ডাউনলোড করলাম। এরপর Nova Settings –> Look & feel –> Icon theme এ যাব।  



পপ আপ করা তালিকায় আমার ইনস্টল করা আইকন প্যাকটি দেখতে হবে। আমি যে আইকন প্যাকটি ইনস্টল করেছি তা এপ্লাই করতে এটিতে ক্লিক করব। এখন আমি যখন আমার ফোনের হোম স্ক্রিন বা অ্যাপ্লিকেশন ড্রয়ারে ওপেন করব, তখন আমি সমস্ত ফোন জুড়ে নতুন আইকন প্যাকটি দেখতে পাব।  আর আপনি যদি কয়েকটি নির্দিষ্ট অ্যাপের আইকন চেঞ্জ করতে চান তবে নোভা লঞ্চার থেকে আপনি এটিও করতে পারবেন। এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে-

  • শর্টকাট তৈরি করতে অ্যাপ্লিকেশনটিকে হোম স্ক্রিনে টেনে আনুন। এখানে, শর্টকাটের মেনু দেখতে আইকনটিতে একটু সময় নিয়ে ক্লিক করে থাকুন এবং "এডিট" এ ক্লিক করুন।  

  • এডিট শর্টকাট পপ-আপ থেকে এটি পরিবর্তন করতে অ্যাপ্লিকেশন আইকনে ক্লিক করুন। এই স্ক্রীন থেকে, আপনি ইনস্টল হওয়া যে কোনও আইকন প্যাকগুলি থেকে একটি পিকচার পছন্দ করতে পারেন অথবা আপনার গ্যালারী থেকেও পিকচার পছন্দ করতে পারেন।   

এখন আপনি যখন আপনার ফোনের হোম স্ক্রিন বা অ্যাপ্লিকেশন ড্রয়ার ওপেন করবেন, তখন আপনি সমস্ত ফোন জুড়ে নতুন আইকন প্যাকটি দেখতে পাবেন।  

থার্ট পার্টি অ্যাপ ব্যবহার করে অ্যাপ আইকনগুলি চেঞ্জ করুনঃ  

অনেক সময়, শুধু আইকন প্যাকটি চেঞ্জ করার জন্য কোনও নতুন লঞ্চার ডাউনলোড করতে বিরক্তিকর  লাগে। যদি এরকম টি আপনার ক্ষেত্রে মনে হয় তবে আপনি একটি থার্ট পার্টি আইকন চেঞ্জার অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এখানে একটি বিষয় রয়েছে আর সেটি হল, এই অ্যাপ গুলির সাহায্যে আপনি আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশন আইকনগুলি পরিবর্তন করতে পারবেন না। 

তবে আপনি আপনার পছন্দসই কোনও আইকন দিয়ে আপনার অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে একটি অ্যাপ শর্টকাট যুক্ত করতে পারেন। এছাড়াও, আপনি চাইলে , আপনার অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনের গ্যালারী থেকে একটি পিকচার নির্বাচন করতে পারবেন। তো চলুন আর দেরি না করে অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকনগুলি কীভাবে থার্ট পার্টি আইকন চেঞ্জার অ্যাপ এর সাহায্যে চেঞ্জ করা যায় তা জেনে নিই। 

নীচে কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে  যার সাহায্যে আপনি অ্যাপ্লিকেশনগুলির জন্য কাস্টমাইজড শর্টকাট যুক্ত করতে পারবেন।

1. Icon Swap

অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকন গুলি চেঞ্জ করার জন্য Icon Swap একটি অন্যতম অ্যাপ। যা আপনাকে রুট অ্যাক্সেস ছাড়াই আপনার লঞ্চারের কোনও শর্টকাট কাস্টমাইজ করতে দেয়। নীচে অ্যাপটি ব্যবহারের স্টেপ গুলি দেওয়া হল। 
  • অ্যান্ড্রয়েডের জন্য প্লে স্টোর থেকে আইকন সোয়াপ ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি। Download অ্যাপটিতে শর্টকাট তৈরির জন্য অ্যাপ্লিকেশন সিলেক্ট করতে স্ক্রিনের যে কোনও জায়গায় ট্যাপ করুন। আমি ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনটির জন্য এটিকে ব্যবহার করব। 
  • Shortcut Properties" এর অধীনে, আপনি শর্টকাট শিরোনাম পরিবর্তন করতে পারেন। শর্টকাটের আইকনটি পরিবর্তন করতে, "ব্রাউজ করুন" এ ক্লিক করুন। এবার একটি পিকচার সিলেক্ট করার পরে, "Create Shortcut" এ ক্লিক করুন। এখন আপনার অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকন পরিবর্তন করার কাজ শেষ। 

2. Awesome Icons

নাম শুনেই বুঝা যাচ্ছে এই অ্যাপটি অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকন গুলি চেঞ্জ করার জন্য দুর্দান্ত লেভেলের একটি অ্যাপ। Awesome Icons আপনাকে আইকন প্যাকগুলি এবং আপনার নিজের পিকচার উভয় দিয়ে আপনার হোম স্ক্রীন আইকনগুলি কাস্টমাইজ করতে দেয়। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনার রুট অ্যাক্সেসের দরকার নেই। নীচে অ্যাপটি ব্যবহারের স্টেপ গুলি দেওয়া হল- 
 
  • প্লে স্টোর থেকে অসাধারণ আইকনগুলি (এগুলো ফ্রি) ডাউনলোড করুন। এটি ইনস্টল হয়ে গেলে,  আপনি যে অ্যাপ্লিকেশনটির জন্য শর্টকাট তৈরি করতে চান তা নীচে স্ক্রোল করুন।
  • এরপর আইকনটিতে ক্লিক করুন এবং এর শর্টকাটের সেটিংস টি চলে আসবে।  

  • এখন "Icon" এর নীচে আইকনটিতে ক্লিক করুন এবং যে কোনও অবস্থান থেকে আপনার পছন্দের আইকনটি সিলেক্ট করুন। শুধু তাই ই নয়, এখন আপনি যদি চান তবে আপনি শর্টকাটের জন্য নামের লেবেলটিও পরিবর্তন করতে পারেন।

  • সর্বশেষ "OK" তে ক্লিক করে শর্টকাট টি তৈরি করুন। 
অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন তা আমরা ইতিমধ্যে Icon Swap  এবং Awesome Icons এর মাধ্যমে খুব সুন্দর ভাবে জানলাম। এগুলো ছাড়াও Icon Changer free এই অ্যাপের মাধ্যমেও অ্যান্ড্রয়েডে অ্যাপ আইকন গুলি পরিবর্তন করতে পারেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন